কীওয়ার্ড ট্র্যাকিং - Google Web Master | কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস/ব্লগ সাইটটি গুগল সার্চ কনসোলে অ্যাড করবেন। | Google search console


12/22/19

ADVERTISEMENT
আপনার ওয়ার্ডপ্রেস/ব্লগ ওয়েবসাইটটি খুঁজে পেতে লোকেরা কী কীওয়ার্ড ব্যবহার করে তা আপনি দেখতে চান? 

কীওয়ার্ডগুলি হ'ল বাক্যাংশ যা ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনগুলিতে টাইপ করে সেগুলি অনুসন্ধান করে থাকে । এখন আপনিও চাইবেন যে আপনার ওয়েবসাইটটি সঠিক কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করুক যা আপনি যা দিচ্ছেন তা বর্ণনা করে। এই নির্দেশিকাতে, আমরা আপনাকে দেখাবো কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস/ব্লগ  সাইটটি খুঁজতে লোকেরা কীওয়ার্ড ব্যবহার করে । কি আশ্চর্য হচ্ছেন!




 কীওয়ার্ড ট্র্যাকিং কী এবং এটি কেন গুরুত্বপূর্ণ? 

 গুগল, বিং ইত্যাদির মতো সার্চ ইঞ্জিনগুলিতে নির্দিষ্ট কীওয়ার্ড ব্যবহার করে ভিজিটররা তাদের কাঙ্ক্ষিত ওয়েব সাইটটি খুঁজে বের করে।কিওয়ার্ড ট্র্যাকিং মূলত এই সব নির্দিষ্ট কীওয়ার্ড সনাক্ত করা।
 কীওয়ার্ড ট্র্যাকিং আপনাকে গুরুত্বপূর্ণ ম্যাট্রিকগুলি দেখতে সহায়তা করে । কোনও নির্দিষ্ট কীওয়ার্ড লোকেরা আপনার ওয়েবসাইটটি সন্ধান  ব্যবহার করতে পারে । তাই কীওয়ার্ড ট্র্যাকিং এর মাধ্যমে আপনি সঠিক কাজের দিকে  মনোনিবেশ করে সহজেই আপনার w
ওয়ার্ডপ্রেস/ব্লগ(WordPress/blog)  সাইটটি সহজেই  র‌্যাঙ্ক করাতে পারবেন।

ওয়ার্ডপ্রেস/ব্লগ SEO অপ্টিমাইজেশনের বিষয়টি যখন আসে তখন আমরা ব্যবহারকারীদের প্রায়শই কীওয়ার্ড গবেষণা করতে এবং তাদের ওয়েবসাইটে যথাযথ মেটা কন্টেন  / কীওয়ার্ড যুক্ত করার পরামর্শ দিই। এটি আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চতর র‌্যাঙ্ক সাহায্য করে। তবে  অনেকই জানেন না তা হ'ল সার্চের অবস্থানগুলো প্রায়শই পরিবর্তিত হয়ে। যদি কোনও নতুন প্রতিযোগী বাজারে প্রবেশ করে বা আপনার পূর্ববর্তী প্রতিদ্বন্দ্বী তাদের SEO আরও উন্নত করে, তবে আপনি আগে যে র‌্যাঙ্কিং
 এ ছিলেন আপনি সেগুলো ট্র্যাফিক সহ হারাতে পারেন। আবার কখনও কখনও গুগল অ্যালগরিদম আপডেটগুলিও আপনার শীর্ষস্থানীয় কীওয়ার্ডগুলির জন্য র‌্যাঙ্কিংয়ে আপনার ওয়েবসাইটকে বাড়িয়ে বা হ্রাস করতে পারে। 


 ব্যবহারকারীরা  কীভাবে কী কীওয়ার্ড ব্যবহার করে আপনার  ওয়েবসাইটকে আবিষ্কার করে  যখন তা জানেন তখন আপনার ওয়েবসাইটিতে ট্র্যাফিক  দ্বিগুণ করা সহজ হয়ে যাবে। এই কথাটি বলে, আসুন একনজরে দেখে নেওয়া যাক ব্যবহারকারীরা  কীভাবে আপনার ওয়েবসাইটটি সন্ধান করতে কী ধরনের কীওয়ার্ড ব্যবহার করে ।
1. গুগল সার্চ কনসোল/Google search console 
 লোকেরা আপনার সাইট সার্চ করতে যে কীওয়ার্ড ব্যবহার করে সে  কীওয়ার্ড গুলো আবিষ্কার এবং সার্চ ইঞ্জিনগুলোতে আপনার ওয়েবসাইটের  অবস্থান  ট্র্যাক করার সর্বোত্তম উপায় হ'ল গুগল সার্চ কনসোল ব্যবহার করা। গুগল সার্চ কনসোল হ'ল গুগল সার্চের  ফলাফল এবং  ওয়েবসাইটে ভিজিটরদের উপস্থিতি নিরীক্ষণ এবং বজায় রাখতে সহায়তা করার জন্য গুগলের  প্রদত্ত একটি বিষ্ময়কর সরঞ্জাম। 




কীভাবে আপনার  ওয়ার্ডপ্রেস/ব্লগ সাইটটি  গুগল অ্যানালিটিকসের সার্চ কনসোলে অ্যাড করবেন??

প্রথমে গুগলে সার্চ করুন google search console.
তারপর webmaster পেইজে ক্লিক  করুন বা এইখানে ক্লিক করুন https://www.google.com/webmasters/
আপনাদের সামনে এমন একটি পেইজ ওপেন হবে।


তারপর search console  এ ক্লিক করুন।

 ক্লিক Start now । তারপর আপনার ওয়েবসাইটের Gmail address টি দিয়ে গুগল সার্চ কনসোল এ sing up করুন। 
হয়ে গেলো গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইটটি অ্যাড করা ।


এখন আপনি আপনার ওয়েবসাইটের ট্রাফিক এবং ভিজিটররা আপনার ব্লগ বা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটি সার্চ করতে যে কীওয়ার্ডগুলো ব্যবহার করে তা খুব সহজেই দেখতে পারবেন।
এবং কোন  কীওয়ার্ডে আপনার ওয়েবসাইটের অবস্থান কততম তা দেখতে পারবেন।

আপনি একবার গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যুক্ত করলে আপনি  আপনার সার্চ র‌্যাঙ্কিং পর্যবেক্ষণ ও ব্যবহার করতে সক্ষম হবেন। আপনার কীওয়ার্ডের অবস্থানগুলি দেখতে পারফরমেন্স/Performance রিপোর্টে ক্লিক করুন এবং তারপরে average position এ  ক্লিক করুন। গুগল সার্চ কনসোলটি/Google search console এখন অন্তর্ভুক্ত গড় অবস্থানের কলাম সহ আপনার প্রতিবেদনগুলি লোড করবে।

 এর পরে, আপনার ওয়েবসাইটের কীওয়ার্ডগুলির সম্পূর্ণ তালিকা দেখতে আপনাকে কিছুটা নিচের দিকে নেমে আসতে হবে। আপনি ক্লিকের সংখ্যা, ইমপ্রেশন এবং অনুসন্ধানের ফলাফলগুলিতে সেই কীওয়ার্ডের অবস্থান সহ কীওয়ার্ডগুলির একটি তালিকা দেখতে পাবেন।
Keyword position
 আপনি clicks,  impressions এবং position কলামগুলি দিয়ে ডেটা বাছাই করতে পারেন। আপনি অবস্থানের ভিত্তিতে ডেটা বাছাই করে আপনার শীর্ষস্থানীয় কীওয়ার্ডগুলি দেখতে পারেন। আপনি নীচে স্ক্রোল করার সাথে সাথে আপনি কীওয়ার্ডগুলি দেখতে সক্ষম হবেন যেখানে অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার সাইটটি আরও গভীর প্রদর্শিত হবে। সেইসাথে কীওয়ার্ডগুলির জন্য উচ্চতর র‌্যাঙ্ক করার জন্য আপনি আপনার কীওয়ার্ডটিকে  অনুকূল করতে পারেন। 



ad