প্রাথমিক চিকিৎসা | প্রাথমিক চিকিৎসায় করা ভুল।


12/13/19

ADVERTISEMENT
জীবনে অনেক দুর্ঘটনার সমুক্ষীন হতে হয়। আর এই সব সময় প্রাথমিক কিছু চিকিৎসার প্রয়োজন হয় । আর এই জরুরি পরিস্থিতিতে আমরা আমাদের বন্ধু ,পরিবার ,বা গুরুজনদের সর্বাধিক সুপরিচিত সুপারিশ গুলো ব্যবহার করে থাকি । এই সব সুপারিশ গুলো গুরুতর সমস্যার কারণ হতে পারে।যার জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে।

তাই আমরা প্রাথমিক চিকিৎসার উপর আটটি লাইফ হ্যাকস নিয়ে এসেছি যা আপনাকে জরুরী মুহূর্তে বাঁচতে সাহায্য করবে। এবং প্রাথমিক চিকিৎসা দেয়া বা নেয়ার সময় আপনারা যে ভয়ংকর ভুল গুলো করেন তা জানতে পারবেন।

 ১. মচকানো জায়গায়  বরফ প্রয়োগ করা


prathomik chikitsa,first aid project in bengali,
prathmik chikitsa kake bole,bangla
first aid book in bengali pdf free download


কেন এটি ভুল: আমরা  হাতে  বা পায়ে ব্যাথা পেলে আমরা বরফ ব্যবহার করে থাকি। বরফ ব্যাথা  হ্রাস করতে সাহায্য করে, তবে সরাসরি ত্বকে ব্যবহার করলে বেশি  ঠান্ডায় আপনার ব্যাথার স্থানে জ্বলে উঠবে এবং আপনি আরো বেশি ব্যাথা অনুভব করবেন।

সঠিক ব্যবহার:  বরফগুলোকে একটি মোটা কাপড়ের মধ্যে রাখুন ।

 15-20 মিনিটের  জন্য ব্যাথার স্থানে প্রয়োগ করুন, বরফটি সরান, এবং  20 মিনিট অপেক্ষা করুন। তারপর আবারো 15 মিনিটের জন্য প্রয়োগ করুন। এটি কয়েকবার পুনরাবৃত্তি করুন। 

2. একটি অজ্ঞান ব্যক্তি উত্থাপন ।

 কেন এটি ভুল: যদি কেউ অজ্ঞান হয়ে যায় তবে আমরা তাকে উত্তোলন করা এবং  তার উপর ঠাণ্ডা জল ছিটিয়ে দেওয়ার চেষ্টা করি। এটি খিঁচুনি বাড়িয়ে তুলবে । যা তার জন্য খুবই বিপদজনক।
এবং 
তিনি পুনরায় সচেতন হওয়ার পরে, অজ্ঞান ব্যাক্তিকে আমরা চা , কফি বা শক্তি পানীয় পান করতে দেই। এগুলোর মধ্যে রয়েছে ক্যাফিন যা অজ্ঞান ব্যাক্তিকে  ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে।
 সঠিক ব্যবহার: অজ্ঞান ব্যক্তির পা উপরের দিকে উঠানোর চেষ্টা করুন , এবং তার পোশাকের কোনও টাইট আইটেম এবং বোতাম গুলো খুলে দিন। তার জ্ঞান আসার সাথে সাথেই তাকে   দাঁড়াতে দেবেন না। কিছু সময় অপেক্ষা করুন এবং আস্তে আস্তে উঠতে দিন।

৩ . পোড়া  জায়গায় মাখন বা টক দই ব্যবহার করা। 


 কেন এটি ভুল:  মাখন বা টক দই ব্যবহার করার পর পোড়া স্থানটিতে শীতল অনুভব হবে। কিন্তু  এখানে বিপদটি হ'ল, মাখন বা টক ক্রিম শুকিয়ে একটি আস্তর তৈরি করে, তাপমাত্রা পরিবর্তনে ব্যাহত হয়।  এতে করে পোড়া জায়গায় আরো বেশি জ্বালা অনুভব হয় এবং আরও ক্ষতি করে।

 এটি সঠিকভাবে করা: পোড়া জায়গাটি 15 মিনিটের জন্য ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন। জ্বলতে থাকা ফোস্কা কখনও ফাটবেন না কারণ এটি প্রতিরক্ষামূলক স্তরটি নষ্ট হয়ে যাবে এবং ক্ষতটি সংক্রমণের জন্য উন্মুক্ত রাখবে। যার ফলে আরো  জ্বলতে পারে।

৪. ভাঙা হাড় জোড়া লাগানোর চেষ্টা।

কেন এটি ভুল: শরীরের কোনো অংশের হাড় ভেঙে গেলে তা জোর করে সেট করা উচিত নয় কারণ এটি অতিরিক্ত আঘাতের কারণ হতে পারে। 

এটি সঠিকভাবে করা: আহত অঙ্গটি টানাটানি করা বন্ধ  করুন এবং আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যান। এটি একটি আরামদায়ক অবস্থানে ব্যান্ডেজ করুন, কেবল সম্ভাব্য ফ্র্যাকচারের জায়গাই নয়, পাশাপাশি দুটি নিকটতম জয়েন্টগুলি স্থির করে রাখুন। 

৫. বিষক্রিয়ার ক্ষেত্রে নিজেকে বমি করানো ।

 কেন এটি ভুল: বিষক্রিয়ার জন্য আদর্শ পরামর্শটি নিজেকে বমি করাতে হয়। তবে আপনাকে যদি অ্যাসিড, ক্ষার বা অন্যান্য কস্টিক পদার্থের  বিষ প্রয়োগ করা হয় তবে এটি কঠোরভাবে নিষিদ্ধ।

 এটি সঠিকভাবে করা: অবিলম্বে একটি অ্যাম্বুলেন্স কল করুন। যদি আপনি  নিশ্চিত হন  বমি বমি করা আপনার পক্ষে ভাল কাজ করবে।তাহলে  ম্যাঙ্গানিজ, বেকিং সোডা বা দুধ  ব্যবহার করবেন না। পরিবর্তে, প্রচুর গরম জল পান করুন।


৬. ক্ষতস্থান থেকে জিনিস বের করে দেওয়া ।

 কেন এটি ভুল: আপনার শরীরে কোনো কিছু ঢুকে গেলে (ভাঙা কাচ, লোহা বা অন্য কিছু) তা আমরা বের করার চেষ্টা করে থাকি।  র প্রচুর রক্তপাত ঘটে যা মৃত্যুর দিকে পরিচালিত করতে পারে।

এটির সঠিকভাবে করা: ব্যাক্তির  শরীর থেকে বের করে আনতে সহায়তা করার পরিবর্তে তাকে হাসপাতালে নিয়ে যান।

 ৭. ক্ষত  জায়গায় মলম প্রয়োগ।

কেন এটি ভুল:
একটি ক্ষত তাজা বাতাসে ভাল নিরাময় করবে, যখন মলমগুলি অযাচিত আর্দ্রতা তৈরি করে।

 এটি সঠিকভাবে করা: সাবান দিয়ে ঠাণ্ডা জলে ক্ষতটি পরিষ্কার করুন এবং এটি একটি শুকনো পরিষ্কার ব্যান্ডেজ দিয়ে বাঁধুন। 

৮. কাটা এবং ক্ষত বন্ধ করতে সেলাই ব্যবহার করা।


 কেন এটি ভুল: ক্ষতগুলিতে সেলাই রাখা একটি দীর্ঘ এবং বেদনাদায়ক প্রক্রিয়া যার জন্য পরে সেলাইগুলি সরানো প্রয়োজন। 

আঠালো ব্যবহারের দুটি প্রধান সুবিধা রয়েছে: এটি দ্রুত এবং কার্যত কম বেদনাদায়ক।

 এটি সঠিকভাবে করা: প্রথমে চাপ প্রয়োগ করে রক্তপাত বন্ধ করুন। তারপরে ক্ষতের প্রান্তগুলি বন্ধ করুন এবং ত্বকের আঠালো লাগান। এটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।


ad