করোনাভাইরাস লাইভ আপডেট: 'চীনের সর্বশেষ পরিস্থিতি’ ( corona virus)


1/25/20

ADVERTISEMENT

Xi সতর্কতা হিসাবে বিদেশে ভ্রমণ স্থগিত করেছে,  একজন চিকিৎসকসহ  উহানে 15 জন নতুন মৃত্যুর খবর দিয়েছে। এখনই স্টেট ডিপার্টমেন্ট উহানের মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে সমস্ত আমেরিকান কর্মীদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।


চীন বিদেশ ভ্রমণ সহ সকল ভ্রমণ সীমাবদ্ধ করার পদক্ষেপ নেয়। 



শনিবার চীন বলেছে যে সোমবার থেকে শুরু হওয়া বিদেশ সফরের সব সফর দল এবং বিদেশী নাগরিকদের জন্য বিমান ও হোটেল প্যাকেজ বিক্রয় স্থগিত করবে। চীনের ট্র্যাভেল এজেন্সিগুলির সমিতি বলেছে যে তাদের ভ্রমণগুলির মাঝামাঝি সময়ে ভ্রমণকারী দলগুলি তাদের ভ্রমণকেন্দ্রগুলি নিয়ে এগিয়ে যেতে পারে তবে তাদের ভ্রমণকারীদের স্বাস্থ্যকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে। এই পদক্ষেপগুলি এমন দেশগুলিতে স্বাগত সংবাদের হিসাবে আসতে পারে যা চীন থেকে  ভ্রমণকারীদের ফিভার এবং সংক্রমণের অন্যান্য লক্ষণগুলির জন্য দায়ী। বেইজিং নগর সরকার শনিবার ঘোষণা করেছিল যে তারা রবিবার থেকে সমস্ত আন্তঃ-প্রদেশের বাস স্থগিত করে কার্যকরভাবে রাজধানীতে প্রবেশের পথ সীমাবদ্ধ করবে।

প্রতিরক্ষামূলক গিয়ারে ফার্মাসি কর্মীরা শনিবার উহানের গ্রাহকদের মেডিসিন পরিবেশন করেছে।


শনিবার মধ্যরাত থেকে শুরু হওয়া শহরের কেন্দ্রস্থলে যানবাহন চলাচল নিষেধাজ্ঞার মাধ্যমে উওহান নিষেধাজ্ঞাগুলি আরও কঠোর করেছিলেন। স্থানীয় সরকার জানিয়েছে, শাটল বাস ও ট্রাক সহ কয়েকটি গাড়িকে ছাড় দেওয়া হবে। 

সোশ্যাল মিডিয়ায় হতাশার জবাব দিলেন বাসিন্দারা। এক মহিলা, যিনি বলেছিলেন যে তিনি গর্ভবতী এবং তার নির্ধারিত তারিখের কাছাকাছি ছিল, তিনি জিজ্ঞাসা করেছিলেন যে তার স্ত্রীরোগ বিশেষজ্ঞের অফিসে যাওয়ার কথা রয়েছে কিনা। এই প্রাদুর্ভাবের ফলে মারা যাওয়া সমস্ত মৃত্যুর ঘটনা মূল ভূখণ্ডের চীনেই ছিল, তবে যাত্রীরা এই ভাইরাসটি অন্য অনেক জায়গায় ছড়িয়ে দিয়েছেন। করোনা  ভাইরাস অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নেপাল, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, হংকং, থাইল্যান্ড, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নিশ্চিত হয়েছে।


উহানের কর্তৃপক্ষ বলেছে যে তারা অনুদানের জন্য শুল্ক প্রক্রিয়াটিও ত্বরান্বিত করবে, কারণ নগরীর হাসপাতালগুলি হাসপাতালের গাউন, অস্ত্রোপচারের মুখোশ এবং অন্যান্য প্রয়োজনীয়তার ঘাটতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। নগরীর শুল্ক সংস্থার ওয়েবসাইটে শনিবার পোস্ট করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে অনুদানের তাৎক্ষণিক ব্যবহার যাতে না হয় সেজন্য নতুন চ্যানেল স্থাপন করা হচ্ছে। বিদেশী অনুদানকে কর শুল্ক থেকে ছাড় দেওয়া হবে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বিগত সঙ্কট চলাকালীন, চীনের কর্তৃপক্ষগুলি বিদেশী সহায়তা গ্রহণে অনীহা প্রকাশিত করার জন্য সমালোচিত হয়েছিল, দৃশ্যত নিয়ন্ত্রণের বোধের প্রকল্পকে প্রাধান্য দিয়েছিল। চীন যেহেতু আরও সমৃদ্ধ হয়ে উঠেছে, তাই এটি বিশেষত আফ্রিকার মতো অঞ্চলে প্রাপকের পরিবর্তে সহায়তা সরবরাহকারী হয়ে উঠেছে। চীন ২০০৮ সালে সিচুয়ান প্রদেশকে কেন্দ্র করে এক বিপর্যয় ভূমিকম্প সহ অতীতের কয়েকটি বিপর্যয়ের সময় ব্যতিক্রম করেছে।

করোনা ভাইরাসে চিকিৎসা  বিশেষজ্ঞ সহ আরও পনেরোটি মৃত্যুর খবর পাওয়া গেছে।

শুক্রবার উহানের ঝঙনান হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিট।

নিহতদের মধ্যে ওহানের 62 বছর বয়সী কান, নাক এবং গলা বিশেষজ্ঞ ছিলেন, যিনি শনিবার করোনাভাইরাস থেকে মারা গেছেন, একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। তিনি গত বছর অবসর নিয়েছিলেন এবং তিনি  এই রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা করেছিলেন কিনা স্পষ্ট নয়।

Corona virus

দেশব্যাপী, করোনা ভাইরাসটির 400 টিরও বেশি নতুন রোগ 

চীনের নেতা শি জিনপিং বলেছেন, জাতি ‘মহামারীকে পরাস্ত করবে।’

President Xi Jinping, center, had said little publicly about the outbreak before Saturday

করোনাভাইরাসের বিস্তার কীভাবে চীনকে গভীরভাবে কাঁপিয়ে তুলেছে তার লক্ষণে, দেশটির শীর্ষ নেতা শি জিনপিং শনিবার কমিউনিস্ট পার্টির নেতৃত্বের একটি বৈঠক ডেকেছিলেন যাতে এই মহামারী ছড়িয়ে পড়তে বাধা দিতে, ক্ষতিগ্রস্থদের চিকিৎসার উন্নতি করতে এবং করোনা ভাইরাসটিকে প্রতিরোধ করতে পারে। "আমরা নিশ্চিত যে  প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের মাধ্যমে মহামারীকে পরাজিত করতে এই যুদ্ধে জিততে সক্ষম হব,"

মিস্টার শি চীন টেলিভিশনকে দেওয়া এক সরকারী সংক্ষিপ্ত বিবরণীতে জানায়।


এখনও অবধি, মিঃ শি ক্রমবর্ধমান সংকট সম্পর্কে খুব সামান্য প্রকাশ্যেই বলেছিলেন, এমনকি নতুন ও সামান্য বোঝাপড়া করোন ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে গত সপ্তাহে বহুগুণ বৃদ্ধি পেয়েছে এবং উওহান - মধ্য চীনের শহর যেখানে ভাইরাসটি প্রথম ছড়িয়ে পড়েছিল - এবং আশেপাশের অঞ্চলগুলি এই প্রাদুর্ভাবকে নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে ভ্রমণের বিধিনিষেধের জালের আওতায় এসেছে। মিঃ শি পাঁচ দিন আগে উদীয়মান মহামারী সম্পর্কে সংক্ষিপ্ত আদেশ জারি করেছিলেন। যদিও এখন তিনি দেশজুড়ে একত্রিত হওয়ার এবং  ধরে রাখতে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন যা নিউমোনিয়া লক্ষণগুলির সাথে সংযুক্ত যা মারাত্মক হতে পারে। চীন টেলিভিশনের প্রতিবেদনে দেখা গেছে যে মিঃ শি পলিটব্যুরো স্থায়ী কমিটির ছয় জন সদস্য, কমিউনিস্ট পার্টির শীর্ষস্থানীয় সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা এবং অন্যান্য সমাধিবদ্ধ কর্মকর্তাদের সাথে গোল মিটিং করেছিল। নেতৃত্বের বৈঠকটি চীনের সপ্তাহব্যাপী চন্দ্র নববর্ষের ছুটির প্রথম পুরো দিনে অনুষ্ঠিত হয়েছিল, এমন সময় যখন দলীয় নেতৃবৃন্দ সহ গোটা দেশ সাধারণত পরিবারে অংশগ্রহন এবং শিথিল হওয়ার জন্য সময় নেয়। মিঃ শি বলেছেন, " করোনা ভাইরাস দ্বারা সংক্রমণ থেকে নিউমোনিয়ার এই তীব্র সংক্রমণের মারাত্মক পরিস্থিতির মুখোমুখি হয়ে আমাদের অবশ্যই দলের কেন্দ্রীয় নেতৃত্বে কেন্দ্রীয় ও সংযুক্ত নেতৃত্বের পদক্ষেপ নিতে হবে।" সংকট মোকাবেলায় কমিউনিস্ট পার্টি একটি শীর্ষ স্তরের দল গঠন করবে, যার নেতৃত্ব একটি ছোট গ্রুপ বলে, এই প্রাদুর্ভাবকে আরও তাত্পর্য ও কেন্দ্রীভূত সমন্বয়ের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টা প্রদান করে। ঘোষিত অন্যান্য ব্যবস্থা এবং প্রধান পয়েন্টগুলির মধ্যে কিছু এখানে রয়েছে: মিঃ শি ওষুধ এবং অন্যান্য সরবরাহ সরবরাহের জন্য  দৃঢ় প্রচেষ্টা দাবি করেছেন, ওহানের অনেক চিকিৎসক এবং চিকিৎসক কর্মীদেরা  বিষয় অভিযোগ করে তারা প্রতিরক্ষামূলক মুখোশ, গাউন এবং অন্যান্য সুরক্ষা সরঞ্জামের যথেষ্ট ঘাটতি রয়েছে। হুবেই প্রদেশের আধিকারিকরা এই প্রাদুর্ভাবের সূত্রপাত শুরু করেছিল। বাসিন্দারা এবং আরও অনেক চীনা মানুষ বলেছেন যে কর্মকর্তারা যথেষ্ট গুরুত্বের সাথে সাড়া দেননি। হুবেই, বৈঠকে বলেছে, "মহামারীটির নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণকে তার সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে, এর অভ্যন্তরে প্রসারমান এবং বাইরের দিকে ছড়িয়ে পড়া রোধ করতে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।" ।  বৈঠকে সংক্রমণের তীব্রতা মোকাবিলায় সংস্থার সংস্থান, বিশেষজ্ঞ এবং চিকিৎসার জন্য গুরুতর লক্ষণযুক্ত রোগীদের মনোনীত মেডিক্যাল ইউনিটগুলিতে প্রেরণে মনোনিবেশ করার আহ্বান জানানো হয়েছিল। এটি পরামর্শ দেয় যে পুরোপুরি প্রকোপ মোকাবেলায় আরও কিছু হাসপাতাল নির্মিত বা সংশোধিত হতে পারে। স্থানীয় এবং সামরিক চিকিৎসা সংস্থাগুলি প্রতিক্রিয়া জন্য পুল করা হয়। রেল স্টেশন, বিমানবন্দর এবং বন্দর সহ চীন জুড়ে সরকারী স্পেসগুলিতে মানুষের জন্য বায়ুচলাচল, জীবাণুমুক্তকরণ এবং শরীরের তাপমাত্রা পরীক্ষা সহ ভাইরাসের বিস্তার রোধে ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছিল। "সন্দেহজনক কেউকে পাওয়া গেলে তাদের অবশ্যই স্থানীয়ভাবে পর্যবেক্ষণের জন্য রাখা হবে," সভার আদেশ দেওয়া হয়।

আমেরিকা যুক্তরাষ্ট্রের কনস্যুলেট কর্মীদের সরিয়ে নেওয়ার আদেশ দিয়েছে.

আমেরিকা যুক্তরাষ্ট্রের কনস্যুলেট কর্মীদের সরিয়ে নেওয়ার আদেশ দিয়েছে.( Corona virus)


মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস শনিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দূতাবাস শনিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দূতাবাস শনিবার জানিয়েছে, আমেরিকা যুক্তরাষ্ট্রের দূতাবাস শনিবার জানিয়েছে, উউহানের মার্কিন কনস্যুলেটে সমস্ত আমেরিকান কর্মচারীদের শহর ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। এটি বলেছিল যে করোনাভাইরাসটি ছড়িয়ে পড়ে, উহানের পরিবহনের উপর বিধিনিষেধের কারণে বাধাগ্রস্ত হওয়া এবং হাসপাতালের আধিক্যজনিত কারণে আমেরিকান কর্মীদের সদস্য ও তাদের পরিবারকে সরিয়ে নেওয়া জরুরি ছিল।

বৃহস্পতিবার মার্কিন দূতাবাসের এক বিবৃতি অনুসারে, উচ্ছেদ আদেশটি, ইঙ্গিত ছিল যে রহস্যময় করোনভাইরাসটির প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে চাইনিজ কর্তৃপক্ষের দ্বারা প্রয়োগ করা পদক্ষেপগুলি আশঙ্কা ও বিভ্রান্তি বাড়িয়ে তুলতে পারে। হাসপাতালে লাইন তৈরি হয়েছে এবং বাসিন্দারা অভিযোগ করেছেন যে ট্র্যাফিক বিধিনিষেধের কারণে সময় মতো চিকিৎসা সহায়তা নেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে। পরিকল্পনার সাথে পরিচিত একজনের মতে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার রবিবার আমেরিকান কূটনীতিক এবং নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য চার্টার ফ্লাইটের ব্যবস্থা করছে। বিমানটি সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে সরিয়ে নেবে বলে এই ব্যক্তি জানিয়েছেন। বিমানটির যাত্রীদের করোনা ভাইরাস পরীক্ষা করার জন্য চিকিৎসা কর্মীরা বিমানটিতে  থাকবেন এবং যে আমেরিকান কূটনীতিক কর্মকর্তা ছিলেন না সেখানকার যাত্রীরা উড়ানের ব্যয়ের জন্য দায়ী থাকবেন বলে ওই ব্যক্তিকে পরিকল্পনার বিষয়ে জানানো হয়েছিল। শুক্রবার উহানের ফরাসী কনস্যুলেটও তার নাগরিকদের জানিয়েছে যে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রকের মতে, চীনা কর্তৃপক্ষের সহযোগিতায় যারা এই শহর ছেড়ে চলে যেতে চায় তাদের জন্য বাস রাইড স্থাপনের বিষয়ে বিবেচনা করা হচ্ছে।

 হংকং জরুরি অবস্থা ঘোষণা করে স্কুল বন্ধ করে দিয়েছে।

হংকং জরুরি অবস্থা ঘোষণা করে স্কুল বন্ধ করে দিয়েছে।



শনিবার, হংকংয়ের নেতা, ক্যারি ল্যাম, সেমিওটোনমাস চীনা চীনা শহরে স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছিলেন এবং বলেছিলেন যে স্কুলগুলি ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে।

শহরটি উহানের সাথে সংযুক্ত পাঁচটি করোনাভাইরাস রোগীর চিকিত্সা করছে, এবং আরও 100 জনেরও বেশি ভাইরাল নিউমোনিয়া হওয়ার সন্দেহ রয়েছে। হংকং উহানের উদ্দেশ্যে বিমান ও ট্রেন পরিষেবা স্থগিত করছে এবং সমস্ত চন্দ্র নববর্ষ উদযাপন বাতিল করবে। মূলত ফেব্রুয়ারির শুরুতে নির্ধারিত হংকং ম্যারাথনকেও ডাকা হয়েছে। গত সপ্তাহ থেকে বাসিন্দারা আতঙ্কে সরবরাহের জন্য নগরের বেশিরভাগ ফার্মাসিতে বিক্রয় করেছেন মুখোশ এবং হাতের স্যানিটাইজার। সংক্রামক রোগের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ ইউয়েন কোভ-ইয়ুং, যিনি করোনভাইরাসজনিত এজেন্টকে আবিষ্কার করেছিলেন, । সাম্প্রতিক ক্ষেত্রে দেখা গেছে যে লোকেরা লক্ষণগুলি দেখায় না তারা এই রোগটি সংক্রমণ করতে পারে বলে শুক্রবার দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে যে তিনি সহ-লেখক ছিলেন। "হংকংয়ে যদি স্থানীয় রোগী থাকে যেগুলি উহানের সাথে সরাসরি সংযুক্ত না হয়, তবে এটি একটি বড় বিষয়," ডাঃ ইউয়েন একটি ফোনের সাক্ষাত্কারে বলেছিলেন। "এর অর্থ এই হবে যে এই মহামারী তীব্রতার অন্য স্তরে পৌঁছেছে।"

লক্ষণবিহীন লোকেরা ভাইরাস ছড়াতে পারে।

Nearly deserted streets in Beijing on Saturday


মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট শুক্রবার একটি সমীক্ষা প্রকাশ করেছে যাতে পরামর্শ দেওয়া হয়েছে যে করোনাভাইরাস সংক্রামিত লোকেরা ফ্লুর লক্ষণ না থাকলেও ভাইরাসটি ছড়িয়ে দিতে সক্ষম হতে পারে। গবেষকরা চীনা শহর শেঞ্জেনে সাতজনের একটি পরিবার নিয়ে গবেষণা করেছিলেন, যাদের মধ্যে পাঁচটি প্রাদুর্ভাবের কেন্দ্রবিন্দু উহান ভ্রমণ করেছিলেন। তাদের মধ্যে দুজন সেখানে একটি হাসপাতালে আক্রান্ত আত্মীয়ের সংস্পর্শে আসেন। পরীক্ষা করার পরে কয়েক দিন পরে, তারা বাড়ি  যাওয়ার পরে, পরিবারের ছয় সদস্যের করোনভাইরাস ছিল, যার সাথে উহান যাননি  সমীক্ষায় দেখা গেছে, পরিবারের একজন আক্রান্ত সদস্যের বাচবার কোনও লক্ষণই নেই, যা পরামর্শ দিয়েছিল যে ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা এটির অজানা ছাড়াই এটি ছড়াচ্ছেন, সমীক্ষায় দেখা গেছে। "এটি দেখায় যে এই নতুন করোনা ভাইরাস ব্যক্তি হিসাবে ব্যক্তি, একটি হাসপাতালের সেটিংয়ে, একটি পরিবারের হোম সেটিং এবং একটি আন্তঃসংযোগ সেটিংয়ে স্থানান্তর করতে সক্ষম হয়েছে," এই গবেষণার লেখক ইউয়েন কোভক-ইয়ুং একটি সাক্ষাত্কারে বলেছেন। "ঠিক এই কারণেই এই নতুন রোগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।" ডাঃ ইউয়েন একটি রোগটিকে "অসম্প্রদায়িক হাঁটা নিউমোনিয়া" হিসাবে চিহ্নিত করেছিলেন। গবেষকরা সাবধান করে দিয়েছিলেন যে  ভাইরাসটি প্রাথমিক ক্ষেত্রে সীমাবদ্ধ ছিল এবং এই পর্যায়ে ঝুঁকিপূর্ণ উপাদানগুলি নির্ধারণ করা কঠিন ছিল। তবে তারা অসম্পূর্ণ রোগের সংক্রমণের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব রোগীদের পৃথকীকরণের গুরুত্বকে জোর দিয়েছিলেন। দ্য ল্যানসেটের অপর গবেষণায় দেখা গেছে যে প্রাথমিক করোনাভাইরাস মামলার লক্ষণগুলি সারসের সাথে সাদৃশ্য দেখিয়েছিল, ২০০২ সালে চীন থেকে শুরু হওয়া এক মহামারীতে বিশ্বজুড়ে প্রায় ৮০০ মানুষ মারা গিয়েছিল এই লক্ষণগুলিতে জ্বর, শুকনো কাশি এবং শ্বাসকষ্ট ছিল। 

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে চীন দুটি হাসপাতাল তৈরি করছে। প্রত্যাশিত সমাপ্তির সময়: 10 এবং 15 দিন। 


Corona virus


চীনের চন্দ্র নববর্ষের ছুটির প্রথম পুরো দিন শনিবার ওহানের রাস্তাগুলি মূলত খালি ছিল। বিপরীতে, করোনাভাইরাস আক্রান্তদের চিকিত্সা করার জন্য একটি নতুন হাসপাতালের জন্য জায়গাটি ছিল ক্রিয়াকলাপের পরিপূর্ণ।  সরকার শুক্রবার প্রতিশ্রুতি দিয়েছিল যে ১০০ দিনের মধ্যে হাসপাতালটি নির্মাণ শেষ করবে, ২০০৩ সালের সারস মহামারীটির স্মরণে একটি কীর্তি, যখন বেইজিং একই গতিতে একটি হাসপাতাল নির্মাণ করেছিল। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রে সংক্রামিত ব্যক্তিদের চিকিৎসা করার পাশাপাশি, এই সুবিধাটি করা দরকার যা করার জন্য সরকারের অভিযানের একটি শক্তিশালী প্রতীক হিসাবে কাজ করবে। বেইজিং যদি অল্প কিছুদিনের মধ্যে একটি হাসপাতাল তৈরি করে, অন্য কথায়, উহানও এটি করতে পারে। শনিবার, কর্মকর্তারা ঘোষণা করেছিলেন যে একটি দ্বিতীয় হাসপাতাল ভাইরাস দ্বারা আক্রান্ত লোকদের চিকিত্সার কাজ করছে। এটির 1,300 আসন ক্ষমতা থাকবে। তারা 15 দিনের মধ্যে লিসেনশান হাসপাতাল নামে এই সুবিধাটি সম্পন্ন করার পরিকল্পনা করছে।
প্রতিবেশী হেনান প্রদেশের কর্মী ইউয়ান বানফু বলেছেন, সাইটে সামাজিক যোগাযোগের জন্য স্বেচ্ছাসেবীদের সাহায্য করার জন্য চীনের সোশ্যাল মিডিয়ায় একটি আহ্বান জানানো হয়েছিল। তিনি গর্ব করে সাইন আপ করেছিলেন। ২০০৩ সালে বেইজিং যে হাসপাতালটি তৈরি করেছিল, সে উল্লেখ করে তিনি বলেছিলেন, “এটিই নতুন তানশান হাসপাতাল। মিঃ ইউয়ান, একজন 46 বছর বয়সী ওয়াইন বলেছেন যে চন্দ্র নববর্ষ বিরতির জন্য তিনি বাড়িতে যেতে পারছেন না কারণ কর্তৃপক্ষ উহানের বাইরে যাওয়ার পথগুলি বন্ধ করে দিয়েছে। "আমি উহানের জনগণের পক্ষে সাহায্য করতে পেরে আনন্দিত," তিনি বলেছিলেন। "আমার পরিবার চিন্তিত, তবে আমি তাদের বললাম যেভাবেই আমি এখানে আছি এবং আমাদের সহায়তা করতে হবে।" সাইটের কিছু কর্মী বলেছিলেন যে তারা স্বেচ্ছাসেবীর কাজ করেছেন, আবার অন্যরা বলেছেন যে তাদের নিয়োগকর্তাদের কাছ থেকে তাদের কাছে ফিরে আসতে অনুরোধ করা হয়েছে। সাইটটির প্রায় সমস্ত কর্মী, ঝরঝর বৃষ্টিতে এক বিস্তৃত বাদামী কাদা, প্রতিরক্ষামূলক মুখোশ পরেছিল। মিঃ ইউয়ান বললেন, “আমি খুব বেশি ভয় পাই না। “আমি বাইরে কাজ করি এবং আমার হৃদয় এবং ফুসফুস শক্তিশালী চীনা কর্মকর্তারা বলছেন।

 একটি 2 বছর বয়সী মেয়ে আক্রান্ত হয়েছে .

 করোনা ভাইরাসে 2 বছর বয়সী  আক্রান্ত মেয়ে



শনিবার চীনের একটি দক্ষিণাঞ্চলের আধিকারিকরা জানিয়েছেন, করোনাভাইরাসতে আক্রান্ত ২ বছরের এক কিশোরীকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং তার অবস্থা স্থিতিশীল ছিল। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপত্র, পিপলস ডেইলি পত্রিকা দ্বারা পরিচালিত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম অনুসারে এটি তার কনিষ্ঠতম শিশু যে করোনা ভাইরাসে সংক্রামিত হয়ছে।
দক্ষিণাঞ্চলীয় গুয়াংসি অঞ্চলে হেকি শহরের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছেন, মেয়েটির ঝোং নাম ছিল এবং উহান শহরে থাকত। মঙ্গলবার তিনি উহান থেকে নানিং শহরে এসেছিলেন, যা গুয়াংসি-তেও রয়েছে  । সেখান থেকে তাকে হেঁচে নিয়ে যাওয়া হয়েছিল। পরের দিন, তিনি জ্বরে আক্রান্ত হন এবং হাঁচি শুরু করেন। কর্মকর্তারা জানিয়েছেন, তাকে হেচি পিপলস হাসপাতালে ভর্তি করে আলাদা করা হয়েছিল। তিনি কার সাথে ভ্রমণ করছেন বা কী অবস্থায় থাকতে পারে সে বিষয়ে কর্মকর্তারা তা প্রকাশ করেননি। চিকিৎসা বিশেষজ্ঞরা করোনভাইরাসটি সংক্রামিত এবং কে এটির জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। এখনও অবধি করোনাভাইরাস দ্বারা নিহতদের বেশিরভাগ বয়স্ক পুরুষ এবং অনেকেরই দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা ছিল এখনও অবধি প্রকাশিত কনিষ্ঠতম প্রাণহানির বয়স ছিল 36 বছর।

 একজন ডাক্তার করোনা ভাইরাসে আক্রান্ত হন  এবং হৃদরোগে কারণে মারা যান।

 শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে পূর্ব চীনের একটি হাসপাতালে জ্বর ওয়ার্ডের করোনভাইরাসকে রোগীদের প্রতিদান দেওয়ার সময় একজন চিকিৎসক হৃদরোগের কারণে মারা গিয়েছিলেন। তার মধ্যে  ভাইরাসের লক্ষণ দেখা গিয়েছিল কিনা তা স্পষ্ট নয়। জিয়াংসু তাইজহু পিপলস হাসপাতালের জ্বর ওয়ার্ডে গোল করার সময় বৃহস্পতিবার সংক্রামক রোগে বিশেষজ্ঞ, চিকিত্সক জিয়াং জিয়ানজান হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন বলে হাসপাতালের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টে পোস্ট করা একটি অনলাইন শ্রদ্ধা প্রতিবেদনে জানানো হয়েছে। " লেখা আছে। এটি তখন থেকে মুছে ফেলা হয়েছে, তবে এটি বলেছে যে ডাঃ জিয়াং এভিয়ান ফ্লু এবং সোয়াইন ফ্লু প্রাদুর্ভাবের সময় রোগীদেরও চিকিৎসা করেছিলেন। উনানের একজন অবসরপ্রাপ্ত চিকিৎসকের সাথে তাঁর ভাইরাস আক্রান্ত হওয়ার আশঙ্কাজনক মৃত্যুর খবরটি অনলাইনে অনেক সহানুভূতি অর্জন করেছিল, এমনকি হাসপাতালে ভিড় এবং সরবরাহের ঘাটতি নিয়ে হতাশা জাগিয়ে তোলে। ডাঃ জিয়াং ক্লান্তিতে মারা গিয়েছিলেন কিনা তা নিয়ে বেশ কয়েকটি ইন্টারনেট ব্যবহারকারী প্রশ্ন করেছিলেন।
ফুটেজ এবং ছবিতে দেখা গেছে যে সাদা পোশাক পরে চিকিত্সা কর্মীরা একটানা একাধিক শিফট কাজ করার চাপ থেকে কাঁদছিল, তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ফোরামগুলি ব্যবহার করে সরকার প্রাদুর্ভাবের প্রথম সারিতে কাজ করা চিকিৎসকদের পর্যাপ্ত সহায়তা প্রদান করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে। সংকটজনিত হাসপাতালে নতুন প্রতিরক্ষামূলক গিয়ার সরবরাহ ও ব্যর্থ পরীক্ষার কিট সরবরাহ করতে ব্যর্থ হওয়ার জন্যও অনেকে কর্মকর্তাকে দোষ দিয়েছেন।

 চীনা-আমেরিকানরা সাহায্য করতে কাঁপছে।


চীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত
 মার্কিন যুক্তরাষ্ট্রের লোকদের জন্য এই প্রকোপটি অপ্রত্যাশিত উদ্বেগ, হতাশা এবং তদন্তের বিষয়টি নিয়ে এসেছে। চীন-আমেরিকান সম্প্রদায়ের কারও কারও চন্দ্র নববর্ষের ছুটির পরিকল্পনাগুলি নিয়মিতভাবে করা হয়েছে, আসন্ন সপ্তাহের ও তার বাইরে ভ্রমণের সময়সূচি ব্যাহত হওয়ার কারণে। কেউ কেউ এর প্রকোপ আরও খারাপ হওয়ার জন্য প্রস্তুত হয়। আমেরিকা যুক্তরাষ্ট্রের হার্ডওয়্যার স্টোর এবং ফার্মেসীগুলি এমন মুখোশ বিক্রি করছে যা রোগের বিস্তার রোধ করতে পারে। ফ্ল্যাশিংয়ের নিউ ইয়র্ক সিটি পাড়ায়, মাস্কগুলি বেশিরভাগ, সপ্তাহের জন্য বিক্রি হয়ে গেছে। চীনা-আমেরিকানরা তাদের বন্ধুবান্ধব এবং চীনে পরিবারের সাথে যোগাযোগ করে সাহায্য প্রেরণে ঝাঁপিয়ে পড়েছে। লস অ্যাঞ্জেলেসের এক মহিলা বিদেশে জাহাজ চালানোর জন্য 20,000 মাস্ক সংগ্রহ করেছেন। ইসকাওয়াহা, ওয়াশনের শান শি বলেছেন যে তিনি বন্ধুর লাগেজে বেশ কয়েকটি বাক্স মুখোশ চীনে পাঠিয়েছিলেন, আশা করা যায় যে মুখোশগুলি যত তাড়াতাড়ি সম্ভব উহান অঞ্চলে বন্ধুদের কাছে পৌঁছে যেতে পারে। দিনের পরে, মিঃ শি স্থানীয় স্থানীয় হার্ডওয়্যার স্টোরে ফিরে আসেন এবং উহান বিশ্ববিদ্যালয়ে তাঁর প্রাক্তন সহকর্মীদের জন্য আরও 46 টি মুখোশ কিনেছিলেন। বিজ্ঞাপন.
"আমরা বুঝতে পারি যে এটি সেখানে একটি কঠিন পরিস্থিতি - আতঙ্ক, সরঞ্জামের ঘাটতি," মিঃ শি বলেছেন। "আমরা বুঝতে পেরেছি পরিস্থিতিটি অত্যন্ত গুরুতর - আমরা যা ভাবি তার চেয়েও গুরুতর।"

পরবর্তী আপডেটের জন্য আমাদের সাথে থাকুন ধন্যবাদ।
-world news
ad